Wednesday, June 27, 2018

চুলে বা দাড়িতে কালো খেযাব /কালোকলপ বা কালো রং ব্যবহার করার বিধান কি? (চুল-দাড়ি সাদা হয়ে গেলে তাহলে করনীয় কি? চুল দাড়ি বা শরীরে মেহেদি লাগানোর বিধান কি ?

চুলে বা দাড়িতে কালো খেযাব /কালোকলপ বা কালো রং ব্যবহার করার বিধান কি? (চুল-দাড়ি সাদা হয়ে গেলে তাহলে করনীয় কি? চুল দাড়ি বা শরীরে মেহেদি লাগানোর বিধান কি ? 
রাসূল (ছাঃ)বলেছেন, শেষ যামানায় এক শ্রেণীর লোক চুল দাঁড়িতে কালো রং দ্বারা খেযাব দেবে। দেখতে কবুতরের বুকের মত সুন্দর লাগবে। তারা জান্নাতের সুগন্ধিও পাবে না। (সহিহ আবু দাউদ হা/৪২১২-তাওহিদ পাবলিকেশন)
চুল বা দারী পাক ধরলে(সাদা হয়ে গেলে) করনীয় কি?

১- রাসূল (ছাঃ)বলেছেন,‘তোমরা সাদা চুলকে পরিবর্তন কর, তবে কালো রং থেকে বিরত থাক’ (মুসলিম-২১০২)
২- আবু উমামা (রাঃ) হতে বর্ণিত, রাসুল (সাঃ) কিছু আনসার সাহাবাদের উদ্দেশে বলেন, সাদা দাঁড়ি চুল গুলো লাল অথবা হলুদ রং দ্বারা পরিবর্তন কর এবং আহলে কিতাবদের বিরোধিতা কর। (আহমাদ হা/২২৩৩৭;সিলসিল ছহীহাহ হা/১২৪৫)।
এসকল হাদীসে বোঝা যায় যে, চুল বা দাঁড়িতে কালো রং করা যাবে না। তবে অন্য যে কোন রং করা যাবে।অর্থাৎ কালো বাদে অন্য যে কোন রঙ করা যাবে এবং সেটা নারী পুরুষ উভয়ের জন্যই প্রযোজ্য কেননা নারীদেরও তো চুল পাকতে (সাদা হতে) পারে।
চুল দাড়ি বা শরীরে মেহেদি লাগানোর বিধান-
চুল দাড়িতে মেহেদীও লাগানো যাবে।(তিরমিজি, আবু দাউদ, মিশকাত-৪৪৫১) সেই সাথে মহিলারা শরীরের অন্য অঙ্গেও মেহেদি লাগাতে পারবে যেমন হাতেঁ, পায়ে ইত্যাদি। অনেক মানুষের ভুল ধারণা রয়েছে যে, মহিলারা পায়ে মেহেদি লাগাতে পারবে না কারণ রাসুল (সাঃ) দাড়িতে বা মাথায় এটা লাগাতেন, কি করে তারা পায়ে লাগাবেন কিন্তু পায়ে লাগানো যাবে না এমন কোন নিষেধ শরীয়তের কোথাও বলা হয়নি আর রাসুল (সাঃ) শুধু মেহেদি কেন তেল, পানি এগুলোও তো মাথায় দিয়েছেন তাই বলে কি পায়ে তেল-পানি দেওয়াও নিষেধ হয়ে যাবে? আসলে এভাবে অনুমান করে কোন কিছু হারাম হয় না বরং হারাম হওয়ার জন্য দলিল লাগে কিন্তু এটা নিসেধের কোন দলিল নেই আর মেহেদি হাঁতে, পায়ে বা চুল-দারিতে লাগানোতে ওযুর কোন সমস্যা নেই সেটা বাজারের কেনা গুরা মেহেদি হোক বা গাছের পাতার মেহেদি হোক কিন্তু মহিলারা নেইল পালিশ ব্যাবহার করতে পারবে না কারণ এটাতেঁ ওযু হয় না। তবে একটা বিষয় স্পষ্ট হওয়া দরকার সেটা হলো, পুরুষদের শরীরে রঙ লাগানো নিষেধ শুধুমাত্র চুল বা দাড়িতে মেহেদি বা কালো বাদে অন্য কোন রঙ লাগানোর অনুমতি রয়েছে, বাকী শরীরের অন্য কোথাও রঙ লাগানোর অনুমতি নেই তাই তারা চুল দাড়ি বাদে শরীরের আর কোথাও মেহেদি লাগাতে পারবে না এমনকি বিয়ের অনুষ্ঠানেও না কারণ এটা হারাম পুরুষের জন্য।
রাসুল (সাঃ) বলেছেন, জেনে রাখো যে, পুরুষদের খোশবূ (সৌন্দর্য) এমন, যাতে সুগন্ধি আছে রং নেই। পক্ষান্তরে নারীদের খোশবূ এমন, যাতে রং আছে কিন্তু তা থেকে সুগন্ধি বিচ্ছুরিত হয় না (তিরমিজি, মিশকাত-৪৪৪৩)

No comments:

Post a Comment

প্রশ্ন: সুদী ব্যাংকে চাকুরী করার বিধান সম্পর্কে অজ্ঞ থাকার কারণে যদি কেউ সারা জীবন সুদী ব্যাংকে চাকুরী করে তাহলে চাকুরী থেকে অব্যহতি নেয়ার পর তার জন্য করণীয় কি?

প্রশ্ন: সুদী ব্যাংকে চাকুরী করার বিধান সম্পর্কে অজ্ঞ থাকার কারণে যদি কেউ সারা জীবন সুদী ব্যাংকে চাকুরী করে তাহলে চাকুরী থেকে অব্যহতি নেয়...